ফ্রি ওয়েব সাইট তৈরি ১০ টি ওয়েবসাইট বিল্ডার এর সহযোগিতায় |

#

ফ্রি ওয়েব সাইট তৈরি ১০ টি ওয়েবসাইট বিল্ডার এর সহযোগিতায় |

Ahmed Parbes
ফ্রি ওয়েব সাইট তৈরি ১০ টি ওয়েবসাইট বিল্ডার এর সহযোগিতায় |

ফ্রি ওয়েব সাইট তৈরি করার মাধ্যমে আপনি চাইলে প্রতিমাসে আপনার কাজের উপর ভিত্তি করে অনেক টাকা আয় করতে পারবেন।

ঠিক একই রকম ভাবে ওয়েবসাইট তৈরি করার ক্ষেত্রে যেহেতু আপনাকে ন্যূনতম কোডিং ধারণা থাকা প্রয়োজন সেক্ষেত্রে আমরা অনেকেই ওয়েবসাইট তৈরি করার ক্ষেত্রে প্রাধান্য দেই না। 

কিংবা অনেকেরই ভয় লাগে যে কিভাবে একটি ওয়েবসাইট তৈরি করব? কারণ আমাদের প্রায় অনেকেরই কাছে কোডিং সম্পর্কিত ধারণা একেবারে স্বল্প থাকে।

তবে আপনি চাইলে কিছু ফ্রী ওয়েবসাইট বিল্ডার এর সহযোগিতায় খুব সহজে কিছু সময় ব্যয় করার মাধ্যমে কোনো রকমের এইচটিএমএল জাভাস্ক্রিপ্ট কিংবা সিএসএস এর কোডিং ধারণা ছাড়াই একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

এক্ষেত্রে আপনাকে কিছু ফ্রি ওয়েবসাইট বিল্ডারের সহযোগিতা নিতে হবে। এবং তারপরে কিছু গুরুত্বপূর্ণ স্টেপ ফলো করার মাধ্যমে ফ্রি ওয়েবসাইট তৈরি করতে হবে। 

তো কিভাবে তৈরি করবেন ফ্রি ওয়েবসাইট?  এটা জানতে হলে আজকের এই পোস্টটি একদম শেষ পর্যন্ত দেখুন। 

আশা করি আপনি অনেক কিছু শিখতে পারবেন এবং আপনার জীবনে প্রথম ওয়েব সাইটটি আপনি তৈরি করতে পারবেন।

এক্ষেত্রে আপনি চাইলে সর্বকালের সর্বসেরা কয়েকটি ফ্রি ওয়েবসাইট বিল্ডার ব্যবহার করতে পারবেন। যেগুলো ফ্রী আপনাকে কোন ডোমেইন-হোস্টিং কিনতে হবে না।

শুধুমাত্র ফ্রি ডোমেইন হোস্টিং এর সহযোগিতায় আপনি খুব সহজেই আপনার ফ্রি ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

Wix

এটা একটি জনপ্রিয় ওয়েবসাইট বিল্ডার যার মাধ্যমে আপনি চাইলে যেকোন ধরনের ফ্রি ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

ফ্রি ওয়েবসাইট তৈরি করার ক্ষেত্রে আপনাকে শুধুমাত্র ওয়েবসাইটটিতে লগইন করতে হবে এবং তারপর স্টেপ বাই স্টেপ কাজ করার মাধ্যমে আপনার জীবনের প্রথম ফ্রি ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

১০ টি ওয়েবসাইট বিল্ডার এর সহযোগিতায় ফ্রি ওয়েব সাইট তৈরি |

এই ফ্রি ওয়েবসাইট বিল্ডারের সহযোগিতায় আপনি ফ্রী প্লান এর মাধ্যমে একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। এবং এই ওয়েবসাইট তৈরি করার ক্ষেত্রে আপনি 500 টি ফ্রি টেমপ্লেট পাবেন।

যেগুলো সহযোগিতায় আপনার ওয়েবসাইট আরো বেশি সুন্দর করে কাস্টমাইজ করতে পারবেন এবং ভিজিটর এর সামনে ফুটিয়ে তুলতে পারবেন।

এছাড়াও আপনি চাইলে এই ওয়েবসাইট বিল্ডারের সহযোগিতা আপনার ওয়েবসাইটটিতে সোশ্যাল মিডিয়ায় অনেক ধরনের আইকন ব্যবহার করতে পারবেন। যা আপনার ওয়েবসাইট আরো বেশি সুন্দর করে তুলবে।

এছাড়াও আপনি যদি চান আরও বেশি সুযোগ সুবিধা ভোগ করার জন্য তাদের মাসিক প্লেন গুলো ক্যাচ করে নিন, এক্ষেত্রে প্রতি মাসে আপনার খরচ হবে মাত্র 17 ডলার, যার মাধ্যমে আপনি অফুরন্ত সুযোগ সুবিধা ভোগ করতে পারবেন।

Weebly

ফ্রি ওয়েবসাইট তৈরি করার ক্ষেত্রে এটি একটি অসাধারণ প্ল্যাটফর্ম। যেটি আপনি একদম সহজে ব্যবহার করতে পারবেন। এছাড়াও বিগিনার যারা ওয়েবসাইট সম্পর্কে কোনরকমে ধারণা রাখেন না তাদের ক্ষেত্রে এই ফ্রি ওয়েবসাইট বিল্ডার খুবই ভাল একটি প্ল্যাটফর্ম। 

এখানে যখনই আপনি একটি ওয়েবসাইট তৈরি করবেন, তখন আপনি ফ্রিতে একটি ডোমেইন পাবেন যার নাম ঠিক এরকম হবে।

www.yoursite.weebly.com

১০ টি ওয়েবসাইট বিল্ডার এর সহযোগিতায়

এই ওয়েবসাইট বিল্ডার আপনি চাইলে ফ্রিতে ব্যবহার করতে পারবেন। তবে যখন আপনি ফ্রি প্লান ব্যবহার করবেন তখন আপনি কিছু সীমিত সুযোগ সুবিধা ভোগ করবেন।

এবং আপনি চাইলে প্রতি মাসে 12 ডলার খরচ করার মাধ্যমে আপনার ব্যবহারের সুযোগ সুবিধা আরো বাড়িয়ে নিতে পারেন। 

তবে যতক্ষণ পর্যন্ত আপনি কোন ডলার খরচ করতে চাইবেন না ততক্ষণ পর্যন্ত আপনি এটি সীমিত সুযোগ সুবিধার মাধ্যমে ফ্রিতে ব্যবহার করতে পারবেন।

Site 123

এটি একটি অসাধারণ ফ্রী ওয়েবসাইট বিল্ডার যেখানে আপনি যদি আপনার প্রথম ওয়েব সাইট তৈরি করার চিন্তাভাবনা নিমজ্জিত থাকেন তাহলে আপনি মোটেও ভুল করেননি। 

কারণ আপনি এই সহযোগিতা যখন নতুন একটি ওয়েবসাইট তৈরি করার চিন্তাভাবনা করবেন তখনই আপনি যে সমস্ত সাপোর্ট পাবেন তা অন্য ফ্রী ওয়েবসাইট বিল্ডার কাছ থেকে নাও পেতে পারেন।

এক্ষেত্রে আপনি দিনে 24 ঘন্টা সপ্তাহে 7 দিন তাদের সাপোর্ট এর কাছ থেকে সমস্ত ধরনের সুযোগ-সুবিধা সম্পর্কিত তথ্য পেয়ে যাবেন। 

এই ওয়েবসাইটের ডোমেইন সাধারণত .me এর দ্বারা শেষ হবে এটি .com ডোমেইন এর মত শক্তিশালী

আপনি যদি এখানে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করেন তাহলে আপনার ওয়েবসাইটের ডোমেইন নেম অনেকটা এরকম হব -www.yoursite.site123.me.

wordpress

আপনি যদি ব্লগিং করতে চান তাহলে এটি আপনার জন্য সবচেয়ে ভালো প্লাটফর্ম।

এতে আপনি যে কোন ধরনের প্লান ব্যবহার করেলে একটি সুন্দর কাস্টোমাইজেবল ডোমেইন নেম এবং ফ্রি হোস্টিং পাবেন যা আপনি চাইলেই সারা জীবনের জন্য ব্যবহার করতে পারবেন।

এছাড়াও আপনি এখানে ফ্রিতে অনেক ধরনের কাস্টমাইজেবল টেমপ্লেট পাবেন। যেগুলো আপনি আপনার পছন্দ মতো ব্যবহার করতে পারবেন এবং এগুলো আপনার ওয়েবসাইটের একটি professional-looking দিবে।

Strikingly

এই প্লাটফর্মে আপনি একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করতে পারবেন এবং এই ওয়েবসাইট তৈরি করার ক্ষেত্রে আপনাকে কোন ডলার করতে হবে না। 

অর্থাৎ আপনি কোন টাকা-পয়সা খরচ করা ছাড়াই আপনার ওয়েবসাইটে যেকোনো ধরনের প্রোডাক্ট এর রিভিউ দেয়ার মাধ্যমে আপনার বিজনেস কে সফল করতে পারবেন। 

এছাড়াও আপনি ওয়েবসাইট সংক্রান্ত যে কোন তথ্যের জন্য সপ্তাহে 7 দিন এবং দিনে 24 ঘন্টা তাদের সাপোর্ট টিমের সাথে লাইভ চ্যাট করতে পারবেন। এতে করে আপনি আপনার সমস্যাগুলোর সঠিক সমাধান পাবেন। 

১০ টি ওয়েবসাইট বিল্ডার এর সহযোগিতায়

আপনি চাইলে একদম ফ্রিতে ওয়েবসাইট বিল্ডার ব্যবহার করার মাধ্যমে যতগুলো ওয়েবসাইট আপনার তৈরি করা প্রয়োজন ঠিক তত  সাইট তৈরি করতে পারবেন।

এবং ওয়েবসাইট তৈরি করে আপনি এখান থেকে 5 জিবি স্টোরেজ পাবেন আপনি ফ্রিতে ব্যবহার করতে পারবেন।

এছাড়াও আপনি চাইলে প্রতি মাসে মাত্র 8 ডলার খরচ করার মাধ্যমে একটি কাস্টম ডোমেইন সিলেক্ট করতে পারবেন। এবং 500 জিবি ডাটা এর সহযোগিতায় আপনার ওয়েবসাইট কন্ট্রোল করতে পারবেন।

Jimdo

এর মাধ্যমে আপনি চাইলে একটি professional-looking ফ্রি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। যা দেখতে অনেকটা মনমুগ্ধকর হবে এবং ভিজিটর আপনার ওয়েবসাইট দেখে আকর্ষিত হবে।

এই প্ল্যাটফর্ম থেকে তৈরিকৃত আপনার ফ্রি ওয়েব সাইটে ডোমেইন নেম হবে www.your-site.jimdosite.com.।

সবমিলিয়ে এই ওয়েবসাইট বিল্ডারের সহযোগিতায় আপনি খুব সহজেই আপনার প্রথম ওয়েব সাইট তৈরী করতে পারবেন।

Imcreator

আপনি পূর্বে যতগুলো ওয়েবসাইট বিল্ডারের সহযোগিতায় আপনার ফ্রি ওয়েবসাইট তৈরি করেছেন এই সমস্ত ওয়েবসাইটগুলোতে আপনি যতগুলো টেম্পলেট দেখেছিলেন সেগুলো হয়তো আপনার মন কাড়তে সক্ষম হয়নি।

কিন্তু এই ফ্রি ওয়েবসাইট বিল্ডারের সহযোগিতায় আপনি যখন একটি ওয়েবসাইট তৈরি করবেন তখন আপনি এখানে ফ্রি টেমপ্লেট গুলো যখনই দেখবেন তাহলে আপনার চোখ কপালে উপরে উঠে যাবে। 

১০ টি ওয়েবসাইট বিল্ডার এর সহযোগিতায়

কারণ এখানে দেয়া প্রত্যেকটি টেমপ্লেট চোখ ধাঁধানো অসাধারণ কাস্টমাইজেবল।

এছাড়াও আপনি কোন অ্যাডভার্টাইজমেন্ট ছাড়াই এই ফ্রী থিমস ব্যবহার করতে পারবেন এই থিমগুলোর সহযোগিতায় আপনি যেকোনো ধরনের ফ্রি ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

Webnode

আপনি চাইলে এই ফ্রী ওয়েবসাইট বিল্ডার সহযোগিতা মাত্র 5 মিনিট খরচ করার মাধ্যমে একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

এতে কোন অ্যাডভার্টাইজমেন্ট এর ঝামেলা নেই শুধুমাত্র আপনি আপনার ওয়েবসাইটের একদম নিচের দিকে একটি footer-ads দেখতে পারবেন।

Mozello

এর মাধ্যমে আপনি চাইলে ফ্রিতে কয়েক শত ওয়েবসাইট তৈরি করতে পারবেন, এছাড়াও আপনি চাইলে যেকোন ধরনের ই-কমার্স সাইটগুলো এই ওয়েবসাইট বিল্ডারের সহযোগিতায় তৈরি করতে পারবেন। 

১০ টি ওয়েবসাইট বিল্ডার এর সহযোগিতায়

এর মাধ্যমে আপনি যখন একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করার কথা ভাবেন তখন আপনি একটি ফ্রি ডোমেইন পাবেন যার অ্যাড্রেস ঠিক এরকম হবে। www.your-business.mozello.com.  

Simplesite

এবং একদম শেষে যে ফ্রি ওয়েবসাইট বিল্ডার রয়েছে তা হলো Simple site . এর মাধ্যমে আপনি চাইলে খুব সহজেই একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। 

এবং ফ্রি মুডে আপনি যখন থাকবেন তখন আপনি কিছু ধরনের লিমিটেড সুযোগ সুবিধা ভোগ করবেন।

এছাড়াও আপনি যখন আপনার মোবাইল ব্রাউজার এর সহযোগিতায় একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করতে চাইবেন। তখন আপনি এই ফ্রি বিল্ডার ব্যবহার করতে পারেন কারন এটি সাপোর্টের যেকোনো মোবাইল ফ্রেন্ডলি ব্রাউজারে।

আর উপরে উল্লেখিত  দশটি ওয়েবসাইট বিল্ডারের সহযোগিতায় আপনি চাইলে ফ্রি ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

এই সপ্তাহে সেরা~