ফেসবুক ব্যবহার | ফেসবুক স্ট্যাটাস পাবলিশ করার নীতিমালা |
#

ফেসবুক ব্যবহার | ফেসবুক স্ট্যাটাস পাবলিশ করার নীতিমালা |

Ahmed Parbes
ফেসবুক ব্যবহার | ফেসবুক স্ট্যাটাস পাবলিশ করার নীতিমালা |

আপনি যদি আজীবন ভর ফেসবুক ব্যবহার করতে চান তাহলে আপনাকে অবশ্যই ফেসবুকের বেঁধে দেয়া যে সমস্ত নিয়ম রয়েছে সেগুলো মান্য করতে হবে।

ব্যাপারটা এরকম যে আপনি যতক্ষণ পর্যন্ত ফেসবুকের পলিসি মান্য করবেন ততক্ষণ পর্যন্ত আপনি এখানে টিকে থাকতে পারবেন, অন্যথায় এই ফেসবুক নামক প্লাটফ্রম আপনার জন্য নয়।

আজকের এই পোস্টটিতে যেহেতু টোটালি ফেসবুকের সমস্ত কমিউনিটি গাইডলাইন সম্পর্কে আলোচনা করা সম্ভব নয়, তাই একটি টপিক কমিউনিটি গাইডলাইন ফেসবুক ব্যবহারের নীতিমালা সম্পর্কে আলোচনা করব।

আজকের এই পোস্টটিতে আমি শুধুমাত্র ফেসবুকের স্ট্যাটাস পাবলিশ এর নীতিমালা সম্পর্কে আলোচনা করব, যে ফেসবুক ব্যবহার করার নীতিমালা মান্য করে আপনাকে আপনার স্ট্যাটাস গুলো ফেসবুকে পাবলিশ করতে হবে।

খারাপ শব্দের ব্যবহারঃ


আপনি যদি ফেসবুকে এরকম কোন স্ট্যাটাস পাবলিশ করেন যে কনটেন্টে খারাপ শব্দের প্রয়োগ করা হয় তাহলে এটি ফেসবুকের জন্য উপযুক্ত নয়।

এক্ষেত্রে আপনি যখন কোন স্ট্যাটাস পাবলিশ করবেন তখন আপনি অবশ্যই একটি স্বয়ংসম্পূর্ণ এবং ইউজার ফ্রেন্ডলি স্ট্যাটাস পাবলিশ করবেন, যে স্ট্যাটাস কারো বিরুদ্ধে অবস্থান নেয় না।

আপনি যখনই এখান স্ট্যাটাস পাবলিশ করবেন তখন আপনি এই স্ট্যাটাসের মধ্যে কোন জাতি, ধর্ম, নির্বিশেষে কাউকে হেয় প্রতিপন্ন করে এটিকে কভার করতে পারবেন না।

এছাড়াও আপনি এখানে কোন সেক্সুয়াল অ্যাক্টিভিটি সম্পর্কযুক্ত স্ট্যাটাস পাবলিশ করতে পারবেন না, স্ট্যাটাস পাবলিশ করার আগে আপনাকে অবশ্যই এই সংক্রান্ত বিষয়গুলো বিবেচনা করার পরে এগুলো পাবলিশ করতে হবে।

এছাড়াও আপনি এখানে কোন ধরনের সাংঘর্ষিক বিষয় যেমন কোনো ঝগড়া-বিবাদ লেগেছে এই সংক্রান্ত বিষয়গুলো পাবলিশ করলে তা ফেসবুক ব্যবহার করার নীতিমালা পরিপন্থী হবে।

হিংসাত্মক এবং গ্রাফিক সামগ্রীঃ


ফেসবুকে আপনি এরকম কোন বিষয় শেয়ার করতে পারবেন না যা সাধারনত অন্যদেরকে নিরুৎসাহিত করে, যার মানে হল আপনি কোন হিংসাত্মক বিষয়গুলো শেয়ার করতে পারবেন না।

তাছাড়া আপনি যদি এখানে কোন গ্রাফিক্স সামগ্রী শেয়ার করেন তাহলে এটি কিছু সীমাবদ্ধ পলিসি আওতাধীন এর মাধ্যমে এপ্রুভ করা হতে পারে।

এছাড়াও যখনই ফেসবুকে এটি পাবলিশ করে দিবেন তখন অন্য কেউ যখন এটি দেখতে চাইবে তখন সে যদি এতে ক্লিক করে তাহলে তাকে আর একটি সতর্কবাণী শুনে দেওয়া হবে যেতে এটি গ্রাফিক্স কনটেন্ট এর আওতাধীন এ রয়েছে।

ফলশ্রুতিতে সে যখন এতে ক্লিক করবে তারপরে এ বিষয়টিকে আবার কনফার্ম করতে হবে এবং যখন সে কনফার্ম করে নিবে তখন সে এই কনটেন্ট বা স্ট্যাটাস দেখতে পারবে।

এছাড়াও অযাচিত কোন কনটেন্ট যদি এখানে পাবলিশ করা হয় তাহলে এটি 18 বয়স যাদের হয়নি তাদের জন্য উন্মুক্ত করে দেয়া হবে না।

নগ্নতা এবং যৌন ক্রিয়াকলাপঃ


আপনি ফেসবুকে এরকম কোন স্ট্যাটাস পাবলিশ করতে পারবেন না যে স্ট্যাটাস এগুলো সাধারণত যৌন ক্রিয়া কলাপ বা  কোন সেক্সুয়াল একটিভিটি এর সাথে সম্পর্কযুক্ত হবে।

আপনি যদি এরকম স্ট্যাটাস পাবলিশ করে ফেলেন তাহলে খুব শীঘ্রই এখান থেকে রিমুভ হয়ে যাবে এবং এরকম কনটেন্ট অতিরিক্ত পাবলিশ এর ফলে আপনার ফেসবুক আইডি পার্মানেন্ট ডিজেবল হওয়ার আশঙ্কা থাকে।

এছাড়াও আপনি যদি এরকম কনটেন্ট পাবলিশ করেন তাহলে এটি কিছু শর্তসাপেক্ষে এখানে দেখানো হবে।

যেমন আপনি যদি হাসি ঠাট্টা বা এরকম রিলেটেড এই কনটেন্ট গুলোকে কভার করেন তাহলে এটি পাবলিশের যোগ্য হতে পারে।

যৌন আবেদনঃ


আপনি চাইলে ফেসবুক ব্যবহার করার মাধ্যমে এরকম যৌন বিষয়ক সমস্যা গুলি নিয়ে পুরোপুরি আলোচনা করতে পারবেন, এই বিষয়গুলো নিয়ে সবাইকে নিরুৎসাহিত করতে পারবেন।

তবে যখন আপনি আপনার কার্যকলাপের মাধ্যমে এরকম কিছু বিষয়ে ফুটিয়ে তুলবেন যাতে করে এই সংক্রান্ত বিষয়গুলো অন্যদের কাছে আরো সহজতর হয় তাহলে এটি ফেসবুকের জন্য প্রযোজ্য নয়।

তাই আপনি এখানে এরকম কোন স্ট্যাটাস পাবলিশ করতে পারবেন না যে স্ট্যাটাসের মাধ্যমে সরাসরিভাবে কাউকে এরকম বিষয়ের প্রতি আকৃষ্ট করা হয়।

নিষ্ঠুর ও সংবেদনশীলঃ


ফেসবুক সব সময় নিষ্ঠুরতা উদাহরণ হিসেবে রয়েছেন সমস্ত বিষয়গুলো রয়েছে যেমন শিশু নির্যাতন সহ আরো যাবতীয় বিষয়কে নিরুৎসাহিত করে।

আর আপনি যদি এই সংক্রান্ত বিষয় গুলোকে ফেসবুকে অবাধ ভাবে শেয়ার করেন তাহলে এটি ফেসবুকের ব্যবহারের জন্য উপযুক্ত নয়, এ বিষয়গুলোকে আপনাকে অবশ্যই মূল্যায়ন করতে হবে।

এছাড়া আপনি কারো দুর্বলতাকে আপনার লক্ষ্যবস্তু হিসেবে নির্বাচন করে এখানে কোন ধরনের স্ট্যাটাস পাবলিশ করতে পারবেন না এটি ফেসবুক ব্যবহার করার নীতিমালা রয়েছে তার সম্পূর্ণ বিপরীত অবস্থান করে।

আর মূলত উপরে উল্লেখিত বিষয়বস্তু হলো ফেসবুক ব্যবহার করার নীতিমালা গুলোর মধ্যে স্ট্যাটাস পাবলিসিটি নীতিমালা রয়েছে তার একাংশ।

আশাকরি আপনার ভালো লেগেছে।