গুগল এডসেন্স ইনকাম | এক ক্লিকে 100 ডলার

আমরা যে বা যারা ইন্টারনেটের সাথে সম্পৃক্ত আছে তারা হয়তো কম করে হলেও একবার গুগল এডসেন্স এর নাম শুনেছেন। এবং এটা থেকে কি পরিমাণে আয় করা যায় সে সম্পর্কে মোটিভেশনাল অনেক টিউটোরিয়াল কিংবা ভিডিও দেখেছেন।

গুগল অ্যাডসেন্সে বাংলা পরিভাষা সাধারণত সোনার হরিণ বলা হয়। যার মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইটে মনিটাইজেশন নিয়ে তারপর এখান থেকে খুব ভালো পরিমাণে ডলার আয় করতে পারেন, প্রতিটি অ্যাডভার্টাইজমেন্ট ইউনিট এ ক্লিক এর মাধ্যমে।
 
তারা সাধারণত যখনই আপনার ওয়েবসাইট অনুমোদন দিয়ে দিবে তখন আপনার সাইটে অ্যাডভার্টাইজমেন্ট দেখানো শুরু করে দিবে। 
 
আর এই অ্যাডভার্টাইজমেন্ট অনুযায়ী আপনার একাউন্টে ভালো পরিমাণে ডলার জমা হবে।
 
গুগল এডসেন্স ইনকাম সাধারণত কয়েকটি বিষয়ের উপর নির্ভর করে, যে এই বিষয়গুলো যত বেশি ডেভলপ করতে পারবে তার ইনকাম তত বেশি বৃদ্ধি পাবে।
 
আজকের এই পোস্টটিতে আমি আলোচনা করব গুগল এডসেন্স ইনকাম বৃদ্ধির সেরা কয়েকটি উপায় সম্পর্কে যা অবশ্যই আপনার প্রয়োজনে আসবে।
 
প্রথমেই সম্পর্কে আলোচনা করা যাক গুগল এডসেন্স ইনকাম সাধারণত কম বেশি হয় কোন বিষয় গুলোর কারণে।
 
টার্গেট কান্ট্রি
▪ সিপিসি রেট
▪ আপনার আর্টিকেল
▪ সিটিআর রেট
 
মূলত উপরোক্ত বিষয়গুলোর উপর সবচেয়ে বেশি গুগোল অ্যাডসেন্সে ইনকাম করার বিষয়টা নির্ভর করে। প্রথমে এই বিষয়গুলো সম্পর্কে পুরোপুরি আলোচনা করা যাক।
 

টার্গেট কান্ট্রি

 
যখনই আপনি গুগোল অ্যাডসেন্সে অনুমোদন নিয়ে নিবেন তখন আপনি ওই গুগল অ্যাডসেন্সে অ্যাডভার্টাইজমেন্ট ইউনিট থেকে প্রতি ক্লিকের জন্য কত ডলার পাবেন। 
 
আর এটা সাধারণত নির্ভর করে আপনি কোন দেশে অবস্থান করছেন এবং কোন দেশ থেকে আপনার ওয়েবসাইটের ট্রাফিক আসছে।
 
বিষয়টা এরকম যে আপনি যখনই কোন একটি ভালো হাই সিপিসি যুক্ত টার্গেটেড কান্ট্রি নির্বাচন করবেন তখন আপনার ইউনিটের প্রতি ক্লিকের জন্য খুব ভালো পরিমাণে ডলার আয় করতে পারবেন।
 
কখনো কখনো 1 ডলার থেকে 100 ডলার পেয়ে যেতে পারেন মাত্র একটি ক্লিকের পরিবর্তে।
 
এছাড়াও এরকম অনেক দেশ রয়েছে যে দেশগুলো থেকে আপনি যখন কোন 
 ক্লিক পাবেন তখন আপনার সিপিসি রেট খুবই কম হবে, অনেক সময় দেখা যায় এটি 0.1 হয়ে থাকে।
 
এ দেশগুলোর মধ্যে অন্যতম যে সমস্ত দেশ রয়েছে তার মধ্যে বাংলাদেশে একটি, বাংলাদেশের যে সমস্ত পাবলিশার হয়েছেন তারা ইউনিটের জন্য খুব কম পরিমাণে ডলার খরচ করেন। 
 
বিধায় আপনার ওয়েবসাইটে কোন এড এ ক্লিক করার পরে তার পরিবর্তে কম ডলার পরিশোধ করে।
 
তবে আপনি যদি বিভিন্ন জায়ান্ট কান্ট্রি যেমন অস্ট্রেলিয়া, ইউনাইটেড স্টেটস, ইউনাইটেড কিংডম, কানাডা ইত্যাদি দেশের ট্রাফিক নিয়ে আসতে পারেন তাহলে আপনার প্রত্যেকটি অ্যাডভার্টাইজমেন্ট এর উপরে ক্লিক করার পরিবর্তে খুব বেশি পরিমাণে ডলার আয় করতে পারবেন।
 
মুলত আপনি কত ডলার আয় করতে পারবেন তার সিংহভাগ নির্ভর করে আপনার টার্গেটেড কান্ট্রি এর উপরে,এবং যেই দেশের সিপিসির যত বেশি সেই দেশ থেকে আপনি তত বেশি আয় করতে পারবেন।
 
তাই গুগল এডসেন্স ইনকাম বৃদ্ধি করার জন্য আপনাকে অবশ্যই একটি ভালো টার্গেটেড কান্ট্রি নির্বাচন করতে হবে যেখান থেকে আপনি ইউনিক ভিজিটর পাবেন এবং আপনার আয় বাড়িয়ে তুলবেন।
 

সিপিসি 

 
সিপিসি মূলত হলো আপনি প্রত্যেকটি এর ইউনিট এ ক্লিক এর পরিবর্তে কত ডলার আয় করতে পারবেন। 
 
অনেক সময় দেখা যায় বিভিন্ন ধরনের ইউনিট এর পরিবর্তে আমরা মাত্র 0.4 ডলারের থাকে অথবা তার চেয়ে কম এক্ষেত্রে আপনি যদি এটা বৃদ্ধি করতে চান তাহলে আপনাকে হাই কোয়ালিটি কনটেন্ট লিখতে হবে।
 
 
এছাড়াও সিপিসি বৃদ্ধি করার জন্য আপনি একটি ভাল টার্গেটেড কান্ট্রি থেকে আপনার ওয়েবসাইটের ট্রাফিক গুলো নিয়ে আসার চেষ্টা করবেন।
 

আপনার আর্টিকেল

 
আমরা গুগল অ্যাডসেন্স পাওয়ার পরে আমাদের ওয়েবসাইটে আর্টিকেল বৃদ্ধি করার জন্য বিভিন্ন ধরনের অযাচিত আর্টিকেলগুলো লিখে বসি।
 
যেগুলোর সিপিসি রেট কোন সময় দেখা যায় যে একেবারে জিরো হওয়ার কারণে এই আর্টিকেলগুলো দ্বারা ওয়েবসাইটে ভিজিটর আসার ফলে কোন লিংকে ক্লিক করলে কোন ডলার জমা হয় না।
 
আপনি যদি আপনার আর্টিকেল খুব ভালোভাবে একটি হাই কোয়ালিটি কিইওয়ার্ড নিয়ে লিখেন তাহলে আপনার প্রত্যেকটি আর্টিকেল থেকে আপনার সাইটের ভিজিটর আপনাকে খুব ভালো পরিমাণে ডলার উপহার দিবে।
 
আপনি বিভিন্ন ধরনের কিওয়ার্ড রিসার্চ টুলস ব্যবহার করতে পারেন যে রিসার্চ টুলস এর মাধ্যমে আপনি যেকোন ধরনের কী-ওয়ার্ড এর সিপিসি রেট জেনে নিতে পারবেন। 
 
এবং যখনি আপনি একটি হাই কোয়ালিটি সিপিসি যুক্ত কিওয়ার্ড নির্বাচন করবেন তখন আপনাকে খুব ভালোভাবে এই সম্পর্কে একটি আর্টিকেল আপনার ওয়েবসাইটে পাবলিশ করতে হবে। 
 
এবং যখনই আপনার ওয়েবসাইটটি আর্টিকেল নিয়ে গুগলের প্রথম পেইজে রেংক করবে তখন আপনি ওই সমপরিমাণ ডলার আয় করতে পারবেন যা আপনার কীওয়ার্ড এর সিপিসি রেট ছিল।
 
কিইওয়ার্ড নির্বাচন করার ক্ষেত্রে অবশ্যই আপনার টার্গেটেড কান্ট্রি সিলেক্ট করে নিবেন, যেখান থেকে আপনার ওয়েবসাইটে ভিজিটর আসার সম্ভাবনা রয়েছে। তাহলে আপনি দেখতে পারবেন যে ওই কান্ট্রিতে সিপিসি রেট কত।
 
যেমন আপনি যদি ইউনাইটেড স্টেটস এর মধ্যে একটি কিওয়ার্ড যার নাম Car Insurance নিয়ে র্যাংক করতে পারেন তাহলে প্রতিটি ক্লিক এর পরিবর্তে 42 থেকে 119 ডলার পর্যন্ত পেতে পারেন।
 
গুগল এডসেন্স ইনকাম | এক ক্লিকে 100 ডলার (গোপন ট্রিকস)
 
আর এরকম কয়েক হাজার বা লক্ষাধীক কিওয়ার্ড রয়েছে যেগুলো দিয়ে আপনি র্যাঙ্ক করার মাধ্যমে এক একটি ক্লিকের বিনিময় প্রচুর পরিমাণে ডলার আয় করতে পারবেন গুগল এডসেন্স থেকে।
 
আপনার ইনকামের সবকিছু ডিপেন্ড করবে আপনার কীওয়ার্ড সিলেকশন এর উপরে তাই অবশ্যই একটি ভালো কিবোর্ড সিলেক্ট করুন। 
 
কারণ একেক ধরনের দেশে গুগোল অ্যাডসেন্সে সিপিসি একেক রকমের হয়ে থাকে।
 

সিটিআর

 
এটি মূলত হলো কতজন ভিজিটর আপনার অ্যাডভার্টাইজমেন্ট এ ক্লিক করছে তার একটি পরিমাণ। 
 
এর পরিমাণ যত বেশি বৃদ্ধি পাবে আপনার এডসেন্স থেকে ইনকাম এর পরিমাণ ঠিক ততটাই বৃদ্ধি পাবে, এক্ষেত্রে আপনাকে গুগল এডসেন্স থেকে আয় করার জন্য এর পরিমাণ বৃদ্ধি করতে হবে। তবে আশঙ্কাজনক হারে বৃদ্ধি করলে তার বিরূপ প্রভাব আপনার এডসেন্স এর উপরে পড়বে।
 
এটা এরকম যখন কোন ভিজিটর খুব বেশি পরিমাণে আপনার অ্যাডসেন্সে অ্যাডভার্টাইজমেন্ট এর মধ্যে বেশি ক্লিক করবে তখন আপনার এডসেন্স একাউন্ট ডিজেবল হয়ে যেতে পারে।
 
সবচেয়ে ভালো অ্যাডভার্টাইজমেন্ট এর সিটিআর রেট হল 3%. এর উপরে উঠলে তা আপনার এডসেন্স এর উপর মারাত্মক প্রভাব ফেলতে পারে।
 
আশাকরি আপনি জেনে নিতে পেরেছেন গুগল এডসেন্স ইনকাম কিসের উপর নির্ভর করে এবং আপনি কিভাবে এখান থেকে বেশি ডলার ইনকাম করতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top